২০২২ সালের হজযাত্রী নিবন্ধনের শেষ তারিখ পরিবর্তন

Hajj registration last date in bangladesh

২০২২ সালের হজযাত্রী নিবন্ধনের শেষ তারিখ : ২২ মে ২০২২, সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার নিবন্ধন কার্যক্রম আগামী ২২ মে ২০২২।

টাকা জমার শেষ তারিখঃ ২১ মে ২০২২ তারিখ পর্ন্ত হজ কার্যক্রমে সম্পৃক্ত ব্যাংকের সংশ্লিষ্ট শাখা খোলা থাকবে এবং হজ নিবন্ধনের অর্থ গ্রহণ করবে।

২০২০ এ নিবন্ধিত কারা হজ ২০২২ এর নিবন্ধন আওতায় আসবেনঃ

সরকারি ব্যবস্থাপনায় ক্ষেত্রে ২০২০ সালের নিবন্ধিত সকল হজযাত্রী ও প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক নম্বর ২৫ হাজার ৯২৪ পর্যন্ত এ বছর, ২০২২ এ হজের নিবন্ধনের আওতায় আসবেন।

এছাড়া, বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালের সব নিবন্ধিত ব্যক্তি এবার অর্থাৎ ২০২২ তে নিবন্ধনের আওতায় আসবেন।

হজযাত্রীদের আবশ্যিক বিষয়ঃ হজযাত্রী নিবন্ধনের জন্য অবশ্যই পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্ট এর মেয়াদ থাকতে হবে হজের দিন হতে পরবর্তী ৬ মাস অর্থাৎ ০৪/০১/২০২৩ তারিক পর্যন্ত। ওই পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন তথ্য পূরণ করতে হবে। দাখিলকৃত পাসপোর্টের সঠিক কিনা তা অনলাইনে যাচাই বাছাই করা হবে।

টাকা জমা ও নিবন্ধনের পর কেউ হজে যেতে না পারলে তিনি কি টাকা কি ফেরত পাবেনঃ নিবন্ধনের পর কোনো হজযাত্রী হজে যেতে না পারলে শুধু বিমান ভাড়া ও খাবার বাবদ নেওয়া টাকা ফেরত পাবেন। কিন্তু বিমানের টিকিট কনফার্ম হওয়ার পর হজযাত্রা বাতিল হলে বিমান টিকিটের টাকাও ফেরত পাওয়া যাবে না, জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

২০২২ সালের হজ কবে হবেঃ ২০২২ সালের হজ চাঁদ দেখা সাপেক্ষে ৮ জুলাই ২০২২ তারিখে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ হতে ২০২২ সালে কতজন হজ যাত্রী জজে যেতে পারবেনঃ ২০২২ সালে বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। সরকারি ব্যবস্থাপনায় হাজীঃ ৪০০০ (চার হাজার) জন, এবং

বেসরকারি ব্যবস্থাপনায় হাজীঃ ৫৩,৫৮৫ (৫৩ হাজার ৫৮৫) জন হজে যেতে পারবেন।

২০২২ সালে হজে যেতে কত টাকা লাগবেঃ

সরকারিভাবে হজ প্যাকেজ এর খরচঃ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা,

সরকারিভাবে হজ প্যাকেজ এর খরচঃ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের খরচঃ ৪ লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা।