বাংলাদেশে ৩৫০ সিসি’র মোটর সাইকেল চলাচলের অনুমতি

বাংলাদেশে ৩৫০ সিসি’র মোটর সাইকেল

বর্তমানে বাংলাদেশে ৩৫০ সিসি’র মোটর সাইকেল চলাচলের অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যা দেশের শিল্প ও সড়ক যোগাযোগের ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ। সরকার কর্তৃক সর্বোচ্চ ৩৫০ সিসি’র বাইক চলাচলের অনুমোদন দেয়া হয়েছে, তবে এই বাইক সম্পূর্ণ তৈরি অবস্থায় আমদানি করা যাবে না, এটি শুধুমাত্র বিযুক্ত অবস্থায় বা CKD (Completely Knocked Down) কমপ্লিটলি নকড ডাউন কন্ডিশনে বিদেশ থেকে আমদানি করা যাবে।

২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশে মোটরবাইক ব্যবহার ও আমদানির অনুমতি ছিল সর্বোচ্চ ১৫৫ সিসি। ২০১৭ সালের আগস্ট হতে মোটরবাইক আমদানি ও চলাচলের অনুমতির সিসি সীমা বেঁধে দেওয়া হয় ১৬৫। বর্তমানে একলাফে এই সিসি সীমা উন্নীত করা হলো ৩৫০ এ।

বাংলাদেশের চট্টগ্রামের মিরসরাই বঙ্গবন্ধু শিল্পনগরীতে তৈরি করা হয়েছে এর এসেম্ব্লিং কারখানা। এই কারখানায় অ্যাসেম্বল করা হবে যুক্তরাজ্যের নামকরা রয়েল এনফিল্ড মোটরবাইক এবং এর মাধ্যমে হয়তো বাংলাদেশে চলাচল শুরু করবে ৩৫০ সিসির মোটর বাইক।

মজার ব্যাপার হল সি সি’র সাথে আসলে মোটর বাইকের গতির এতটা সম্পর্ক নেই। একটি ৫০০ সিসির মোটরসাইকেল সর্বোচ্চ যে গতিতে চলতে পারে, একটি ১৬৫ সিসির মোটরবাইক ও একই গতিতে চলাচল করতে পারে বিশ্বের অন্য কোথাও মোটর সাইকেলের সি সি সীমা বেঁধে দেওয়া নেই, কিন্তু বাংলাদেশে স্থানীয় মোটরসাইকেল শিল্পের বিষয়টি বিবেচনা করে এই সিসি সীমা বেঁধে দেয়া হয়েছে। 

তথ্যসূত্র: prothomalo.com