শেনজেন ভিসার (Schengen Visa) তথ্য

how to get schengen visa

শেনজেন (Schengen) কি?

শেনজেন বলতে ইইউ (EU passport-free zone) পাসপোর্ট-মুক্ত অঞ্চলকে বোঝায় যা বেশিরভাগ ইউরোপীয় দেশকে কভার করে। এটি বিশ্বের বৃহত্তম বিনামূল্যে ভ্রমণ এলাকা।

শেনজেন Schengen ভিসা কি?

একটি শেনজেন ভিসা হল একটি স্বল্প-স্থায়ী ভিসা যা একজন ব্যক্তিকে পর্যটন বা ব্যবসায়িক উদ্দেশ্যে ৯০ দিন পর্যন্ত শেঞ্জেন এলাকার (Schengen zone) যেকোনো সদস্য দেশে ভ্রমণ করতে দেয়।

শেনজেন ভিসা (Schengen) হল ইউরোপের জন্য সবচেয়ে সাধারণ ভিসা। এই ভিসা প্রাপ্ত ব্যক্তি শেনজেন সদস্য দেশগুলির যেকোনো একটি থেকে প্রবেশ করতে, অবাধে ভ্রমণ করতে এবং শেনজেন জোন ছেড়ে যেতে সক্ষম। শেনজেন জোনের মধ্যে কোন সীমান্ত নিয়ন্ত্রণ নেই।

যাহোক, আপনি যদি শেনজেন দেশগুলির মধ্যে একটিতে ৯০ দিনের বেশি সময় ধরে পড়াশোনা, কাজ বা বসবাস করার পরিকল্পনা করেন, তাহলে আপনাকে অবশ্যই সেই ইউরোপীয় দেশের জাতীয় ভিসার জন্য আবেদন করতে হবে সেনজেন ভিসা নয়।

বিশেষ নোট: ১৫ মিলিয়নেরও বেশি মানুষ ২০১৯ সালে ইউরোপে ভ্রমণ করতে তাদের শেনজেন ভিসা ব্যবহার করেছেন।

ইউরোপে প্রবেশের জন্য যাদের ভিসা দরকার?

তৃতীয় দেশের সমস্ত নাগরিক, যারা এখনও শেঞ্জেন সদস্য রাষ্ট্রগুলির সাথে ভিসা-উদারীকরণ চুক্তিতে (visa-liberalization agreement) পৌঁছেনি, তাদের ইউরোপে আসার আগে একটি ভিসা পেতে হবে।

শেনজেন সদস্য দেশগুলির মধ্যে একটিতে ভ্রমণ করার জন্য আপনার একটি শেনজেন ভিসা প্রয়োজন কিনা তা পরীক্ষা করার জন্য, এখানে দেশগুলির তালিকা রয়েছে, যেগুলির নাগরিকদের ইইউতে ভ্রমণের আগে একটি শেঞ্জেন ভিসার জন্য আবেদন করতে হবে৷

নন-ইইউ (on-EU/Schengen country) নাগরিকদের জন্য ভ্রমণের নথি এবং প্রবেশের প্রয়োজনীয়তা

আপনি যদি ভিসা-মুক্ত হন বা না হন তবে আপনি যদি নন-ইইউ/শেঞ্জেন দেশের নাগরিক হন তবে প্রবেশের অনুমতি পাওয়ার জন্য আপনাকে শেনজেন বন্দরে প্রবেশের অনুমতি দেওয়ার জন্য আপনাকে বেশ কয়েকটি নথি উপস্থাপন করতে হবে।

শেনজেন এলাকায় প্রবেশ করার সময় আপনাকে যে নথিগুলি সরবরাহ করতে হবে তা নিম্নরূপ:

•             বৈধ পাসপোর্টঃ পূর্ববর্তী ১০ বছরের মধ্যে ইস্যু করা হয় এবং আপনি যে তারিখ থেকে EU ত্যাগ করতে চান তার            চেয়ে অন্তত ৩ মাস বেশী সমযের জন্য বৈধ থাকতে হবে।

শেনজেন ভিসাঃ আপনি যদি তৃতীয় দেশের একজন নাগরিক হন তাহলে ভিসার প্রয়োজন।

ইউরোপিয়ান দেশসমুহ/শেনজেন (EU/Schengen) সীমান্ত কর্মকর্তারা অন্যান্য তথ্য এবং নথিও চাইতে পারেন যেমন পর্যাপ্ত অর্থ তহবিল (sufficient funds) , থাকার জায়গার প্রমাণ (roof of accommodation), আপনি কতক্ষণ থাকতে চান, রাউন্ড-ট্রিপ এয়ারলাইন টিকিট, আপনার প্রবেশের উদ্দেশ্য, ভ্রমণ বীমা, আমন্ত্রণপত্র ইত্যাদি।

অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি শেনজেন এলাকায় প্রবেশ করার সময় সীমান্ত অফিসার আপনাকে আপনার পাসপোর্টে একটি এন্ট্রি স্ট্যাম্প দিয়েছেন। এই স্ট্যাম্প ছাড়া, আপনি জরিমানা বা আটকের সম্মুখীন হতে পারেন।

মার্কিন নাগরিকদের জন্য ইইউ প্রবেশের প্রয়োজনীয়তা

কোন ইউরোপীয় দেশগুলি সেনজেন ভিসা দেয়?

Schengen জোন অন্তর্ভুক্ত ২৭টি দেশ যারা Schengen চুক্তি স্বাক্ষর করেছে, যা সদস্য দেশগুলির নাগরিকদের পাসপোর্ট এবং সীমান্ত নিয়ন্ত্রণের মধ্য দিয়ে যাওয়া ছাড়াই জোনের মধ্যে অবাধে ভ্রমণ করতে দেয়।

Schengen জোনের প্রতিটি সদস্য দেশ Schengen ভিসা দিতে পারে।

আরও ১৮টি দেশ রয়েছে যেগুলি শেনজেন অঞ্চলের অংশ নয়, তবুও তারা অন্যান্য অ-শেঞ্জেন দেশের বিদেশী নাগরিকদের শুধুমাত্র একটি বৈধ মাল্টিপল-এন্ট্রি শেনজেন ভিসা (multiple-entry Schengen Visa) দেখিয়ে তাদের অঞ্চলে প্রবেশ এবং থাকার অনুমতি দেয়। অস্থায়ীভাবে প্রবেশ, ট্রানজিট বা তাদের অঞ্চলে থাকার জন্য এই দেশগুলি থেকে জারি করা জাতীয় ভিসার প্রয়োজন নেই৷

ইউরোপে স্বল্পমেয়াদী ভিজিটের জন্য সেনজেন ভিসার ধরন

আপনি যদি নিম্নলিখিত কারণে এই এলাকার এক বা একাধিক ইউরোপীয় দেশে যেতে চান তাহলে আপনাকে একটি শেঞ্জেন ভিসার জন্য আবেদন করতে হবে:

•ব্যবসায়িক উদ্দেশ্যে.

• বন্ধু এবং পরিবার পরিদর্শন.

• পর্যটন এবং ছুটির কাটাতে

• সাংস্কৃতিক ও ক্রীড়া ইভেন্ট।

• এয়ারপোর্ট ট্রানজিট এবং নাবিকদের জন্য ট্রানজিট।

•সরকারি সফরে.

• মেডিকেল কারণ।

• স্বল্পমেয়াদী অধ্যয়ন এবং গবেষণার উদ্দেশ্য।

আপনার শেনজেন দেশগুলিতে যাওয়ার কারণ এবং আপনি কত ঘনঘন আসা যাওয়া করছেন (frequency of your visits) তার উপর নির্ভর করে, শেনজেন কনস্যুলেট আপনাকে একটি একক-প্রবেশ ভিসা, ডাবল-এন্ট্রি ভিসা, বা একাধিক-প্রবেশ ভিসা ইস্যু করতে পারে কিনা।

আপনার সিঙ্গেল-এন্ট্রি ভিসার বৈধতা নির্ভর করে আপনার ভিসার আবেদনপত্রে আপনি কত দিন শেনজেন জোনে থাকতে যাচ্ছেন তার উপর এবং যে কনস্যুলেটের প্রকৃত সিদ্ধান্ত আপনাকে সেনজেন ভিসা প্রদান করবে তার উপর নির্ভর করে।

Schengen ভিসা কতক্ষণ আমাকে ইউরোপে থাকার অনুমতি দেয়?

যে কোন সেনজেন দেশের নির্দিষ্ট দূতাবাস/কনস্যুলেট দ্বারা জারি করা ভিসার ধরন অনুসারে, ভ্রমণের প্রকৃতি এবং অন্যান্য প্রাসঙ্গিক পরিস্থিতি অনুসারে নির্দিষ্ট ভিসার ক্ষেত্রে বিভিন্ন বিধিনিষেধ প্রযোজ্য। যাইহোক, ভ্রমণকারীদের জন্য জারি করা সবচেয়ে সাধারণ ধরনের ভিসা প্রবেশের তারিখ থেকে শুরু করে প্রতি ছয় মাসের মধ্যে সর্বাধিক ৯০ দিন পর্যন্ত হতে পারে।

আপনি যদি ঘন ঘন ভ্রমণকারী (frequent traveller) হন তবে আপনি ৫ বছর পর্যন্ত বৈধ একটি EU ভিসা পাওয়ার জন্য আবেদন করতে পারেন, তবে আপনাকে মনে রাখতে হবে যে আপনি ১৮০ দিনের মধ্যে ৯০ দিনের বেশি শেনজেন এলাকায় থাকতে পারবেন না। এমনকি যদি আপনি ইউরোপের জন্য ৫ বছরের মাল্টিপল-এন্ট্রি ভিসা ধারণ করেন যা ৫ বছর পর্যন্ত বৈধ তবুও ১৮০ দিনের মধ্যে ৯০ দিনের বেশি শেনজেন এলাকায় থাকতে পারবেন না

শেনজেন ক্যালকুলেটর Schengen Calculator  – ইউরোপে আপনার আইনী স্বল্পকালীন থাকার হিসাব করুন

কিভাবে ইউরোপে প্রবেশের জন্য ভিসার জন্য আবেদন করবেন?

ইউরোপ ভ্রমণের ক্ষেত্রে শেনজেন ভিসার জন্য আবেদন করতে, আপনাকে প্রথমে আপনার ভ্রমণের উদ্দেশ্য এবং জাতীয়তার উপর নির্ভর করে আপনার ভিসার প্রয়োজন আছে কিনা। যদি আপনি তা করেন, তাহলে আপনাকে আপনার ভ্রমণ পরিকল্পনা, জোনে আপনি কত দিন থাকার পরিকল্পনা করেছেন, আপনি যে দেশগুলিতে যেতে যাচ্ছেন (একটির বেশি হলে), যে দেশে আপনি প্রবেশ করতে যাচ্ছেন এবং যে দেশ থেকে আপনি প্রস্থান করতে যাচ্ছেন।

একবার আপনি এটি বের করে ফেললে, তারপরে আপনাকে পূরণ করতে হবে এমন সমস্ত ইউরোপ ভিসা আবেদনের প্রয়োজনীয়তা পর্যালোচনা করতে হবে এবং আপনার দেশের একটি শেনজেন কনস্যুলেটে ভিসা অ্যাপয়েন্টমেন্ট সেট আপ করার প্রক্রিয়া শুরু করতে হবে।

একটি ইউরোপীয় ভিসার খরচ কত?

একটি Schengen ভিসা ফি খরচ প্রতি প্রাপ্তবয়স্ক ৮০ ইউরো. তবুও, আবেদনকারীর বয়স, জাতীয়তা এবং অন্যান্য কিছু কারণের উপর নির্ভর করে, এমন বিভাগ রয়েছে যেগুলিকে কম ফি দিতে হবে বা কোনও ফি দিতে হবে না।

শেনজেন ভিসা ফি গুলির তালিকাটি দেখুন, যা নির্দিষ্টভাবে নির্দেশ করে যে বিভাগগুলি হ্রাসকৃত ভিসার খরচ থেকে উপকৃত হয় বা যেগুলি ফি প্রদান থেকে অব্যাহতিপ্রাপ্ত।

ইইউ ভিসা আবেদনের জন্য Flight Itinerary for EU Visa Application কি?

একটি ফ্লাইট ভ্রমণপথ (Flight Itinerary for EU Visa Application) একটি নিশ্চিত নথি যা একটি প্রদত্ত ফ্লাইটের সময়সূচী সম্পর্কে অনলাইনে যাচাই করা যেতে পারে।

একটি ভিসা আবেদনের জন্য Flight Itinerary একটি ফ্লাইট ভ্রমণপথ কিভাবে পেতে হয় সে সম্পর্কে আরও জানুন!

শেনজেন ভিসার জন্য ভ্রমণ বীমা কি?

আপনার ট্র্যাভেল মেডিকেল ইন্স্যুরেন্স আপনার শেঞ্জেন এলাকায় থাকার জন্য বৈধ হওয়া উচিত, চিকিৎসা জরুরী অবস্থার জন্য ন্যূনতম ৩০,০০০ EUR এর কভারেজ সহ।

প্রত্যেকের কি ভ্রমণ বীমা প্রয়োজন?

ভিসার প্রয়োজনীয়তা সাপেক্ষে এমন একটি দেশ থেকে শেঞ্জেন এলাকায় অস্থায়ীভাবে ভ্রমণ করা যে কেউ, সে একজন স্বতন্ত্র দর্শনার্থী বা দলগত দর্শনার্থী, পর্যটক বা ব্যবসায়িক ভ্রমণকারীই হোক না কেন তাকে সেনজেন এলাকায় আপাতত বীমা করতে হবে।

আমি কোথায় ভ্রমণ বীমা কিনব?

ভ্রমণকারীরা সঠিক বীমা/ট্রাভেল এজেন্সিতে শেনজেন অঞ্চলে কাটানোর পরিকল্পনা করা দিনের জন্য একটি পৃথক ভ্রমণ ভিসা বীমা পলিসি ক্রয় করে। নির্বাচিত কোম্পানির উপর নির্ভর করে বীমা পলিসি অনলাইন নাকি প্রচলিতভাবে কেনা যাবে।

আমরা Europ Assistance বা MondialCare থেকে Schengen ভিসা বীমা কেনার পরামর্শ দিই।

ভ্রমণ বীমা সম্পর্কে আরও তথ্য: ফ্রান্স ভ্রমণ বীমা গাইড France Travel Insurance Guide, স্পেন ভ্রমণ বীমা গাইড, জার্মানি ভ্রমণ বীমা গাইড, ইতালি ভ্রমণ বীমা গাইড, সুইজারল্যান্ড ভ্রমণ বীমা গাইড।

কিভাবে Schengen ভিসা বীমা পেতে হয় সম্পর্কে আরও জানুন!

ভিসা আবেদনের জন্য আবাসনের প্রমাণ কী?

আপনাকে একটি নিশ্চিত নথি জমা দিতে হবে যা দেখায় যে শেনজেন এলাকায় আপনার পুরো ভ্রমণের জন্য আপনি কোথায় থাকবেন Accomodation