গ্রীষ্মে ঠাণ্ডা থাকা: প্রচন্ড গরমে ঠান্ডা ও সুস্থ্য থাকার গুরুত্বপূর্ণ উপায়

প্রচন্ড গরমে ঠান্ডা ও সুস্থ্য থাকার গুরুত্বপূর্ণ উপায়

দেশজুড়ে প্রচন্ড তাপপ্রবাহ চলছে। জলবায়ু পরিবর্তন হচ্ছে, মানে গরম বৃদ্ধি পাচ্ছে এবং তা দীর্ঘতর হচ্ছে। এই পরিস্থিতিতে প্রচন্ড গরমে ঠান্ডা ও সুস্থ্য থাকার গুরুত্বপূর্ণ উপায় রেডক্রস এর পরামর্শের আলোকে এখানে আলোচনা করছি।

রোদে থাকা খুবই উপকারী, কিন্তু চরম তাপ অনেক সময় প্রাণঘাতী হযে উঠতে পারে, যা অল্প বয়স্ক এবং বৃদ্ধ ব্যক্তিদের উপর মারাত্বক ক্ষতিকর হতে পারে। এছাড়া, গর্ভবতী মহিলা এবং যারা দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যায় ভুগছেন তাদের উপরও খারাপ প্রভাব পড়ে।

১।      রোদের বিষয়ে স্মার্ট হতে হবে, মানে সহজ কথায় Be sun smart

প্রচন্ড রোদে বাইরে যাওয়া এড়ানো ভাল, তবে কখনও কখনও এড়িয়ে যাওয়া সম্ভব হয় না। সরাসরি প্রচন্ড রোদে বের হলে মনে রাখবেনঃ

সানস্ক্রিন ব্যবহার করুন এবং নিয়মিত প্রয়োজনে বারবার ব্যবহার করুন।

• ছাতা, হ্যাট টাইপের টুপি, সৌদি ষ্টাইলের পাগড়ি বা বাংলাদেশী গামছা দিয়ে আপনার মাথা ঢেকে রাখুন।

• গরমের ক্লান্তি বা হিটস্ট্রোক (heatstroke) এড়াতে বাড়ির ভিতরে বা ছায়াময় জায়গায় মাঝে মাঝে বিরতি নিন।

• হালকা রঙের, পাতলা সুতি ঢিলেঢালা পোশাক ও আপনাকে শীতল থাকতে সাহায্য করবে।

প্রচন্ড তাপে কিভাবে ত্বক ভালো রাখা যায়

২।   যতটা সম্ভব ভিজুন

ত্বক শরীরের সবচেয়ে বড় অঙ্গ এবং এবং শরীরের অতিরিক্ত তাপ ত্বকের মধ্য দিয়ে বেরিয়ে যায়। সুতরাং, আপনার ত্বক যত বেশি শীতল করতে পারবেন তত ভাল। গরম আবহাওয়ায় আপনার ত্বক কীভাবে ঠান্ডা রাখবেন তার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে যা প্রয়োগ করতে পারেনঃ

  • সানস্ক্রিন ব্যবহার করুন এবং নিয়মিত প্রয়োজনে বারবার ব্যবহার করুন।
  • ছাতা, হ্যাট টাইপের টুপি, সৌদি ষ্টাইলের পাগড়ি বা বাংলাদেশী গামছা দিয়ে আপনার মাথা ঢেকে রাখুন।
  • গরমের ক্লান্তি বা হিটস্ট্রোক (heatstroke) এড়াতে বাড়ির ভিতরে বা ছায়াময় জায়গায় মাঝে মাঝে বিরতি নিন।
  • হালকা রঙের, পাতলা সুতি ঢিলেঢালা পোশাক ও আপনাকে শীতল থাকতে সাহায্য করবে।

দ্রুত নিজেকে ঠান্ডা করার আর একটি উপায় হলো ঠাণ্ডা পানিতে হাত পা ডুবিয়ে রাখা। আমাদের কব্জি এবং গোড়ালিতে প্রচুর পালস পয়েন্ট রয়েছে যেখানে রক্তনালীগুলি ত্বকের খুব কাছাকাছি থাকে, তাই হাত পা ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখালেও আপনি দ্রুত ঠান্ডা হয়ে যাবেন।

৩।       প্রচুর পানি পান করুন

গরম আবহাওয়ায়, ক্যাফেইন এড়িয়ে চলুন, প্রচুর পানি পান করুন। যদি সম্ভব হয়, পানি শুণ্যতা দুর করতে লবণ, শর্করা এবং তরল খাবার খান। সম্ভব হলে আইসোটোনিক স্পোর্টস ড্রিংক (isotonic sports drinks) পান করুন।

ঠান্ডা এবং গরম পানীয় উভয়ই আপনার মূল তাপমাত্রা একই রাখতে কাজ করবে। ঠাণ্ডা পানীয় গরম পানীয়র চেয়ে আপনাকে দ্রুত ঠাণ্ডা করবে। গরমে, চা এবং কফি এবং ক্যাফেইনযুক্ত পানীয়গুলি এড়িয়ে চলুন।

যেহেতু আপনি সারাদিন ঘামছেন, পানি শুন্যতা বা ডিহাইড্রেশন এড়াতে প্রচুর পানি বা পানিযুক্ত খাবার বা পানীয় গ্রহন করতে হবে।

আপনার ডিহাইড্রেশন হয়েছে কিনা তা বুঝার জন্য সচেতন থাকুন। পানি শুন্যতা বা ডিহাইড্রেশন এর লক্ষণগুলির মধ্যে রয়েছেঃ

  • মুখ শুকিয়ে যাওয়া,
  • মাথা ঘোরা বা বিভ্রান্তি লাগা,
  • মাথাব্যথা
প্রচন্ড গরমে ঠান্ডা ও সুস্থ্য থাকার গুরুত্বপূর্ণ উপায়

এমন পরিস্থিতিতে যদি চিকিৎসা না করা হয়, ডিহাইড্রেশন রোগীকে নাজুক অবস্থায় নিয়ে যেতে পারে। বাড়ির বাইরে, চলার পথে এমন ডিহাইড্রেশন অনেক সময় হয়ে থাকে, সেক্ষেত্রে সাহায্যের জন্য কেউ না থাকলে বা হাসপাতালে নেওয়ার দরকার হলে বা ব্যক্তির অবস্থা খুব খারাপ হয়ে গেলে, জরুরি সাহায্যের জন্য আপনি ৯৯৯ এ কল করুন।

৪।        অ্যালকোহলের অভ্যাস থাকলে তা এড়িয়ে চলুন বা খুবই সীমিত করুন

অ্যালকোহল বিরুপ ডিহাইড্রেশন ঘটায়, ইতিমধ্যে ডিহাইড্রেশন থাকলে তা ব্যাক্তিকে খুব বিপজ্জনক অবস্থায় ফেলে দিতে পারে। অ্যালকোহল আপনাকে দ্রুত ঘুম এনে দিতে পারে কিন্তু

ঠিক সতেজ ঘুম হবে না। বারবার ঘুম ভেঙ্গে আপনার ডিহাইড্রেশন এর খারাপ অনুভুতি আরো বৃদ্ধি করবে। সুতরাং কোয়ালিটি ঘুম এর জন্য অ্যালকোহলের এড়িয়ে চলুন।  

৫।       ঠান্ডা অনুভব করতে হালকা খাবার খান

প্রচন্ড গরমে আপনি শসা, লেটুস পাতা, বাঙ্গি, তরমুজ, পেয়ারা, আম, জাম, লিচু, স্ট্রবেরি,  জামরুল এই জাতীয় অধিক পানিযুক্ত ফল খান যা গ্রীষ্মের আবহাওয়ায় আপনাকে হাইড্রেটেড এবং ঠান্ডা রাখতে সাহায্য করবে। এছাড়া,আপনি স্যুপ ও সরবত পান করতে পারেন।

৬।  শারিরীক কার্যক্রম যতটা সম্ভব সীমিত রাখুন

আপনার দিনের কর্ম পরিকল্পনায় পরিবর্তন আনুন। তাপ প্রক্ষরতা বিবেচনা করুন এবং, যদি পারেন, শারীরিক কার্যকলাপ সীমিত করুন। আপনি যদি ওয়ার্কআউট বা খেলাধুলা করার সিদ্ধান্ত নেন, তাহলে নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার শরীরে কোনো অতিরিক্ত চাপ দিচ্ছেন না। এবং এক্ষেত্রে প্রচুর পানি পান করুন, স্বাভাবিকের চেয়ে বেশি বিরতি নিন।

আপনি ঠান্ডা হওয়ার জন্য ব্যায়াম করার পরে ঠান্ডা স্নান করেন এবং সারা দিন ঠাণ্ডা থাকার জন্য উপরের অন্যান্য পরামর্শ অনুসরণ করুন। 

৭।        আপনার ঘর ঠান্ডা রাখুন

আপনি চাইলেই আপনার ঘর স্থানান্তর করতে পারবেন না। বরং সম্ভব হলে আপনি ঘরের যে অংশে তাপ কম বা শীতাতোপ নিয়ন্ত্রনের ব্যবস্থা আছে সেখানে থাকুন।

৮।       অতিরিক্ত তাপ, পানি শুণ্যতার ঝুঁকি জানুন এবং সচেতন থাকুন

তাপ আপনার স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে, এবং বিশেষ করে হিটওয়েভের সময়, হিটস্ট্রোক এবং ক্লান্তির লক্ষণগুলির দিকে নজর দেওয়া গুরুত্বপূর্ণ। অনেক লোক বিশ্বাস করে যে তাপজনিত ক্লান্তি এবং হিটস্ট্রোক একই জিনিস, তবে হিটস্ট্রোক অনেক বেশি ঝুকিপূর্ণ।

অনেকে মানুষের প্রচুর ঘাম হয় যার শরীর অতিরিক্ত পানি, লবণ এবং শর্করা হারিয়ে বেরিয়ে যায়। এক্ষেত্রে প্রচুর পরিমাণে পান করা, রোদ থেকে দূরে থাকা এবং কীভাবে শীতল হতে হয় তা জেনে নেওয়া উচিত। আবার এই অতিরিক্ত ঘামের চিকিত্সা করা যেতে পারে।

প্রচন্ড গরমে ঠান্ডা ও সুস্থ্য থাকার গুরুত্বপূর্ণ উপায় জানুন, ভাল থাকুন, ভাল রাখুন

যখন শরীরের তাপমাত্রা বিপজ্জনকভাবে বেড়ে যায় এবং শরীর আর নিজেকে ঠান্ডা করতে সক্ষম হয় না তখন হিট স্ট্রোক ঘটে। লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, বমি বমি ভাব, মাংশপেশীর ঝাকুনী বা শৈথিল্য ও বিভ্রান্তি, ।

আরেকটি উপসর্গ হল ত্বক স্বাভাবিকের চেয়ে ফ্যাকাশে হয়ে যাওয়া। হাতের তালু, নখ বা চোখ, মাড়ি এবং জিহ্বায় রঙের এই পরিবর্তন হতে পারে।

হিটস্ট্রোক ধীরে বা দ্রুত খারাপ দিকে চলে হতে পারে এবং দ্রুত একজন ব্যক্তিকে সেন্সলেস করে দিতে পারে। এক্ষেত্রে যত তাড়াতাড়ি সম্ভব শরীরকে একটি ভেজা কাপড়ে মুড়িয়ে দ্রুত চিকিৎসকের সাহায্য নেওয়া, ৯৯৯ এ ডায়াল করে সাহায্য নেওয়া৷

 বর্তমানে যেভাবে দ্রত তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে তা শিশুদের জন্য বেশি ঝুঁকিপূর্ণ, তাই সচেতন থাকুন এবং শিশুকে সুস্থ্য রাখুন, নিরাপদ রাখুন।

Leave a Reply